ডাস্টবিন থেকে ফুলের বাগান

গত ১৭ই নভেম্বর “প্রথম আলো’ দৈনিক পত্রিকায় পরিবেশ উন্নয়নের একটি উৎসাহব্যঞ্জক দৃষ্টান্তের খবর প্রকাশিত হয়েছে। মুসা আহমদ পরিবেশিত এই প্রতিবেদন থেকে জানা যায় যে, পুরানো ঢাকার কলতাবাজার পঞ্চায়েত কমিটির সেবামূলক সংগঠন “ক্লিন এন্ড গ্রীন”-এর সদস্যদের উদ্যোগে স্থানীয় আব্দুর রউফ সড়কে একটি ডাস্টবিন অপসারণ করে সেখানে ফুল ও ঔষধিগাছ ঘেরা বসার স্থান তৈরী করেছে। স্থানীয় জনগণ যেখানে আগে নাকে হাত চেপে যাতায়াত করতেন, এখন সেখানে এসে আড্ডা দিচ্ছেন। “পরিষ্কার পরিচ্ছন্নতা ও সবুজের প্রত্যয়” স্লোগান নিয়ে ২০০৭ সনে “ক্লীন এন্ড গ্রীণ” সংগঠনটি যাত্রা শুরু করে। এই সংগঠন পুরানো ঢাকার আরও অন্যান্য অংশেও এরূপ সবুজায়নের পরিকল্পনা করছে।

“ক্লীন এন্ড গ্রীন” সংগঠনের তরুণ সদস্যদের এরূপ উদ্যোগের জন্য বেন অভিনন্দন জানায় এবং পুরানো ঢাকার সবুজায়নের লক্ষ্যে তাদের ভবিষ্যত পদক্ষেপের সাফল্য কামনা করে। এই উদ্যোগের ক্ষেত্রে বেন পুরানো ঢাকার মহল্লা পর্যায়ে পঞ্চায়েত ব্যবস্থার ভূমিকার প্রশংসা করছে। বেন মনে করে যে, স্থানীয় পর্যায়ের প্রাতিষ্ঠানিক কাঠামোসমূহ যথেষ্ট সম্ভাবনা বহন করে। দুঃখজনক যে, শহরের অন্যান্য অনেক স্থানে এবং গ্রামাঞ্চলে এ ধরণের প্রতিষ্ঠানিক কাঠামো নেই। এই শূণ্যতা পূরণ করা প্রয়োজন। স্থানীয় পরিবেশ রক্ষায় এসব প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

লক্ষ্য করা প্রয়োজন যে, বাগান যেমন প্রয়োজন,তেমনি সুন্দর এবং স্বাস্থ্যকর ডাস্টবিনেরও প্রয়োজন। অর্থাৎ সব ডাস্টবিন অপসারণ করে সেস্থানে বাগান প্রতিষ্ঠা একটি সাধারণ লক্ষ্য হতে পারে না, কেননা একটি নগরীর বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাও থাকতে হবে। বেন আশা করে যে, তরুনদের সংগঠন নগর কর্তৃপক্ষের সাথে একটি সমন্বিত পরিকল্পনা গড়ে তুলবে, যাতে ঢাকা শহরে এবং দেশের সর্বত্র সুন্দর বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা এবং সুন্দর বাগান—দুটোই পাশাপাশি বিরাজ করতে পারে।

Leave a Reply